No icon

Antyeshti.com

এবার অন্ত্যেষ্টি.কম-এর পথে শিবু নন্দিতা জুটি

জন্ম এবং মৃত্যু -এই দুই জীবনের কান্ডারীর প্রতি পর্যায় রয়েছে যেমন আনন্দ তেমনি বিষাদেরছায়া। মৃত্যুবোধের ভাবনায় কবি গুরু রবীন্দ্রনাথ থেকে শুরু করে অসংখ্য কবি হৃদয় হয়েছে তাঁদের লেখনীতে তোলপাড়। জীবনের প্রতি পর্যায় মরণ বাঁচনের ভাবনায় মানুষ বেশি চিন্তিত। প্রগতিশীল যুগে আজ ব্যস্ততার চাদরকে আমরা করে নিয়েছি নিজেদের আবরণ। তাই  প্রকৃতপক্ষে মৃত্যুশোকে মানুষের পাশে বন্ধুর মত সাহায্যের হাত বাড়াতে দেখা যায় অনীহা। আর সেই সমস্যাকে হাস্যমুখে সহজভাবে সমাধানের পথ দেখিয়েছেন ভারতবর্ষের প্রথম ফিউনেরাল কোম্পানি, 'অন্ত্যেষ্টি ফিউনেরাল সার্ভিসেস প্রাইভেট লিমিটেড'-এর কর্ণধার দক্ষিণভারতীয় মহিলা শ্রুতি রেড্ডি। মৃতদেহ সংরক্ষণ করানো থেকে শ্মশানের পারলৌকিক ক্রিয়াকর্ম, শ্রাদ্ধানুষ্ঠানের আয়োজন করে এই ফিউনেরাল কোম্পানি। এবার শ্রুতির অনুপ্রেরনায় বুধবার মকরসংক্রান্তির দিনে দক্ষিণ কলকাতার ত্রিধারা সম্মিলনীর পুজোমণ্ডপে হয়ে গেল উইন্ডোজ প্রোডাকশনের নতুন ছবির আনুষ্ঠানিক ঘোষণা। ছবির নাম অন্ত্যেষ্টি.কম। এদিন এই ছবি ঘোষণায় হাজির ছিলেন  মেয়র পরিষদ দেবাশীষ কুমার  এবং  শ্রুতি রেড্ডি স্বয়ং। এক মহিলা ফিউনেরাল প্ল্যানারের গল্প বলবে  স্বনামধন্য পরিচালকদ্বয় শিবুপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায়-এর এই ছবি। ইতিমধ্যেই ছবির চিত্রনাট্য লেখার কাজ শেষ করেছেন নন্দিতা রায়।

এদিন নতুন ছবি সম্পর্কে শিবপ্রসাদ মুখোপাধ্যায় জানান, "মৃত্যু সুন্দর হয়ে উঠুক, মৃত্যু শেষ নয়।এক ম্যাগাজিনের পাতায় শ্রুতি রেড্ডির অদম্য লড়াইয়ের গল্প জানলাম। আর তখনই ভাবি এই ধরনের ছবি করা উচিত। "

নতুন ছবি অন্ত্যেষ্টি.কম সম্পর্কে নন্দিতা রায় জানান, "২-৩বছর আগে শ্রুতি রেড্ডির আর্টিকেলটি পড়ি। ইন্ডিয়ার স্টার্টআপ বিজনেসে শ্রুতি নিজের জায়গা করে নিয়েছে যা সত্যি প্রশসনীয়  । মেয়েটি কলকাতার এবং এখানেই সে ব্যবসাটা আরম্ভ করেছে। আমাদের কাছে খুবই অভিনব লেগেছিল এই বিষয়। এটা একটা সামাজিক ট্যাবু। এই নতুন ছবিতে যেমন থাকবে হাসি, মজা, দুঃখ তেমনি থাকবে বাস্তবিকতা।"

যার জীবন গল্প উইন্ডোজের নতুন ছবি  অন্ত্যেষ্টি.কম-এর অনুপ্রেরণা সেই শ্রুতি রেড্ডি জানালেন," আমি বরাবরই নতুনত্বের খোঁজ করি। তবে এই কাজে অনেক বাধা বিপত্তির সম্মুখীন হয়েছি। কিন্তু কখনোই হেরে যায়নি, লড়ে গেছি। খুব ভালো লাগছে শিবুদা নন্দিতাদি এই ধরণের ছবির কথা ভেবেছেন। আমি খুবই এক্সসাইটেড।"

এদিন মেয়র পরিষদ দেবাশীষ কুমার জানালেন, "এরকম কনসেপ্ট-এর ছবি বাংলার সিনেমায় এই প্রথম। তাই স্বভাবিকভাবে মানুষের মৃত্যুর প্রতি যে ভয় এই ছবি থেকে মানুষ একটা বার্তা পাবে।"

আপনাদের জানিয়েরাখি ,প্রথমবার নারী পুরোহিতের গল্প নিয়ে চলতি বছরে  নারী দিবসে মুক্তি পেতে চলছে উইন্ডোজ প্রোডাকশনের ছবি 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি'। যেখানে মহিলা পুরোহিতের ভূমিকায়  অভিনয় করেছেন অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী। ছবির পরিচালক  অরিত্র মুখোপাধ্যায়।

Comment